Breaking News
Home / Top News / ব্যাংক কেলেঙ্কারির বছর হয়ে থাকবে ২০১৭ সাল : সিপিডি

ব্যাংক কেলেঙ্কারির বছর হয়ে থাকবে ২০১৭ সাল : সিপিডি

২০১৭ সালটি বাংলাদেশে ব্যাংক কেলেঙ্কারির বছর হিসেবে চিহ্নিত হয়ে থাকবে  বলেন, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে চলতি ২০১৭-১৮ অর্থবছরের অর্থনৈতিক পরিস্থিতির পর্যালোচনা উপস্থাপনে সংস্থাটির এ মূল্যায়ন তুলে ধরা হয়।অনুষ্ঠানে সিপিডির পক্ষে পর্যালোচনা উপস্থাপন করেন সংস্থাটির গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান। পর্যালোচনা উপস্থাপনা শেষে সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।ড. দেবপ্রিয় বলেন, ২০১৭ সাল যে আশা-আকাঙ্খা নিয়ে শুরু হয়েছিল শেষ পর্যন্ত সেগুলো সব পূরণ হয়নি। এ বছর ব্যাংক খাত সংস্কারের যে কথা ছিল তা হয়নি। ঋণ নিয়ে অনেকে ফেরত দেননি। ফলে অপরিশোধিত ঋণ বেড়েছে। সার্বিকভাবে ২০১৭ সাল ব্যাংক কেলেঙ্কারির বছর হয়ে থাকবে।তিনি বলেন, শোভন প্রবৃদ্ধির কথা বলা হলেও কর্মসংস্থান বৃদ্ধি হচ্ছে না। আয়, সম্পদ ও ভোগে বৈষম্য বেড়েছে।

তিনি আরও বলেন, ২০১৮ সাল হচ্ছে নির্বাচনের বছর। আর্থিক খাতে যেসব সংস্কার দরকার সরকার তা এ বছর করতে পারবে না অথবা করতে যাবে না। ফলে এ বছর অর্থনৈতিক ব্যবস্থাপনা হতে হবে রক্ষণশীল। তা না হলে স্থিতিশীলতা রক্ষা করা যাবে না দেশের অর্থনীতিতে ।

About protidin khabor